বেশিরভাগ আমেরিকানরা তাদের ডেটার সাথে বড় প্রযুক্তি সংস্থাগুলিকে বিশ্বাস করে না কিন্তু মনে করে যে তাদের পরিষেবাগুলি ব্যবহার করা ছাড়া তাদের কোন বিকল্প নেই, একটি নতুন জরিপ পাওয়া গেছে।
নভেম্বরে 1,122 প্রাপ্তবয়স্কদের একটি এলোমেলো নমুনা দ্বারা নেওয়া একটি সমীক্ষায় অসংখ্য প্রযুক্তি জায়ান্টের সাথে গুরুতর আস্থার সমস্যাগুলি আবিষ্কৃত হয়েছে, মূলত ব্যবহারকারীদের সীমিত নিয়ন্ত্রণের কারণে তাদের অনলাইন কার্যকলাপ কীভাবে ট্র্যাক করা হয় এবং নগদীকরণ করা হয়।
Washington Post এবং Schar School দ্বারা পরিচালিত জরিপটি দেখায় যে যদিও বেশিরভাগ আমেরিকানদের Facebook এবং TikTok-এর মতো পরিষেবাগুলিতে উল্লেখযোগ্য সমস্যা রয়েছে, তবে অনেকেই মনে করেন যে আজকের ক্রমবর্ধমান আন্তঃসংযুক্ত বিশ্বে এই ধরনের সাইটগুলি প্রায় অনিবার্য৷ সমাধান, 64 শতাংশ অনুভূত, সরকারী নিয়ন্ত্রণ বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু সব প্রযুক্তি কোম্পানি ব্যবহারকারীদের চোখে সমান নয়। "আপনার ইন্টারনেট ক্রিয়াকলাপে আপনার ব্যক্তিগত তথ্য এবং ডেটা দায়িত্বের সাথে পরিচালনা করার জন্য" তারা নয়টি শীর্ষস্থানীয় প্রযুক্তি পরিষেবার উপর কতটা বিশ্বাস করেন তা জিজ্ঞাসা করা হলে, 72 শতাংশ ব্যবহারকারী সম্মত হন যে Facebook-এর উপর তাদের আস্থা নেই।
দ্বিতীয় সর্বনিম্ন বিশ্বস্ত পরিষেবাটি ছিল TikTok, যার 63 শতাংশ ব্যবহারকারী তাদের ডেটা অনুশীলন নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তৃতীয় এবং চতুর্থ সর্বনিম্ন বিশ্বস্ত ছিল ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মালিকানাধীন দুটি অ্যাপ। ইউটিউব, গুগল, মাইক্রোসফ্ট এবং অ্যাপল এর পরে এসেছে, অ্যামাজন শুধুমাত্র 40 শতাংশ উত্তরদাতাদের মধ্যে উল্লেখযোগ্য উদ্বেগের কারণ। অন্যান্য প্রশ্ন একইভাবে ফেসবুকের সাথে অনেকের সমস্যা দেখায়। সোশ্যাল মিডিয়া সাইটটি সমাজে ইতিবাচক প্রভাব ফেলেছে কিনা জিজ্ঞাসা করা হলে, মাত্র 10 শতাংশ একমত হন, যখন 56 শতাংশ যুক্তি দেন যে ফেসবুক নেতিবাচক প্রভাব ফেলেছে। "এমনকি যারা প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন, তাদের মধ্যে তিনগুণেরও বেশি মানুষ বলে যে সামাজিক নেটওয়ার্ক ইতিবাচক প্রভাবের পরিবর্তে নেতিবাচক প্রভাব ফেলেছে," ওয়াশিংটন পোস্ট উল্লেখ করেছে।
আরও বলা যায়, জরিপকৃতদের মধ্যে 10 জনের মধ্যে 7 জন বিশ্বাস করেছিলেন যে তাদের ফোন এবং অন্যান্য ডিভাইসগুলি তাদের এমনভাবে শুনছে যেভাবে তারা রাজি ছিল না।
টার্গেট করা বিজ্ঞাপন, ডেটা সংগ্রহের প্রধান কারণ, তাও ঘৃণার সাথে দেখা হয়েছিল। 10 জনের মধ্যে 8 জনের মধ্যে যারা বলেছেন যে তারা প্রায়শই লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন দেখেন, 82 শতাংশ তাদের "বিরক্তিকর" হিসাবে বর্ণনা করেছেন যখন 74 শতাংশ তাদের "আক্রমনাত্মক" হিসাবে উল্লেখ করেছেন। কমপক্ষে 66 শতাংশ মনে করেছে যে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি তাদের উদ্দেশ্যমূলক উদ্দেশ্য থাকা সত্ত্বেও সহায়ক ছিল না। আজ, 73 শতাংশ আমেরিকান মনে করেন যে ডেটার বিনিময়ে বিনামূল্যে পরিষেবা প্রাপ্ত করা একটি ন্যায্য বাণিজ্য নয়, 2012 সালে একই প্রশ্ন জিজ্ঞাসা করা থেকে 15 শতাংশেরও বেশি৷ অনেকের মনে হয় যে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগে থাকার জন্য সোশ্যাল মিডিয়া প্রয়োজন, প্রযুক্তি জায়ান্টগুলির সরকারী নিয়ন্ত্রণ আইল জুড়ে ক্রমবর্ধমান জনপ্রিয় দৃষ্টিভঙ্গি হয়ে উঠেছে। "সরকারের জন্য গণতান্ত্রিক সমর্থন কীভাবে ইন্টারনেট কোম্পানিগুলি গোপনীয়তা পরিচালনা করে তা নিয়ন্ত্রণ করতে আরও বেশি কাজ করছে 2012 সালে 45 শতাংশ থেকে এই বছর 82 শতাংশে বেড়েছে, যখন রিপাবলিকান সমর্থন 30 শতাংশ থেকে 53 শতাংশে উন্নীত হয়েছে, এবং স্বতন্ত্রদের সমর্থন 38 শতাংশ থেকে 66 শতাংশে উন্নীত হয়েছে৷ শতাংশ," পোস্ট যোগ করেছে।
0 মন্তব্যসমূহ